ক্যাম্প এলাকায় নিয়মিত মোবাইল কোর্ট চলবে : সাবের হোসেন চৌধুরী

মুহাম্মদ আবু সিদ্দিক ওসমানী :

উখিয়া-টেকনাফ এলাকায় আর এক ইঞ্চিও বনভূমি যাতে বেহাত নাহয় সেজন্য সেখানে নিয়মিত মোবাইল কোর্ট পরিচালনা করা হবে। এজন্য কক্সবাজার জেলা প্রশাসনকে প্রয়োজনীয় নির্দেশনা দেওয়া হয়েছে।

বন বিভাগের জমি বা সংরক্ষিত বনাঞ্চল উজাড় করতে বা ভূমির ধরন পরিবর্তন করতে চাইলেই মোবাইল কোর্টের কার্যক্রমের পাশাপাশি তাদের বিরুদ্ধে বন আইন ও দেশের প্রচলিত আইনে কঠোর ব্যবস্থা নেয়া হবে। স্থানীয় বন বিভাগ জেলা প্রশাসনকে এ বিষয়ে নিয়মিত অবহিত করবে।

শুক্রবার ১৮ অক্টোবর কক্সবাজারে অনুষ্ঠিত পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির ৮ম সভা শেষে কমিটির সভাপতি ও ঢাকা-৯ আসনের সংসদ সদস্য সাবের হোসেন চৌধুরী সাংবাদিকদের একথা বলেন। কমিটির সভাপতি সাবের হোসেন চৌধুরী এমপি গভীর উদ্বেগর সাথে বলেন, প্রাথমিক হিসাবে আড়াই হাজার কোটি টাকার বনভূমি ও বন বিভাগের ক্ষয়ক্ষতি সাধিত হলেও তা এখন কোনভাবেই পূর্বের অবস্থাতে ফিরিয়ে সম্ভব নয়। এটা স্থানীয় জনগোষ্ঠী ও রাষ্ট্রের জন্য জন্য গভীর চরম ক্ষতি ও উদ্বেগের বিষয়।

কক্সবাজার জেলা প্রশাসকের কার্যালয়ের শহীদ এটিএম জাফর আলম সিএসপি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত একাদশ জাতীয় সংসদের পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির উক্ত সভায় পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রী মোঃ শাহাব উদ্দিন আহমদ এমপি, প্রতিমন্ত্রী হাবিবুন নাহার এমপি, কক্সবাজার-১ (চকরিয়া-পেকুয়া) আসনের সংসদ সদস্য ও একই কমিটির সদস্য আলহাজ্ব জাফর আলম, বগুড়া-৭ আসনের সংসদ সদস্য রেজাউল করিম বাবলু, খোদেজা নাসরিন আক্তার হোসেন এমপি, আনোয়ার হোসেন এমপি, মোজাম্মেল হোসেন এমপি, নাজিম উদ্দিন এমপি, একই মন্ত্রণালয়ের সচিব আবদুল্লাহ আল মোহসীন চৌধুরী উপস্থিত ছিলেন। বিশেষ আমন্ত্রণে সভায় উপস্থিত ছিলেন-পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব প্রশাসন (প্রশাসন), পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক, প্রধান বন সংরক্ষক, কক্সবাজারের জেলা প্রশাসক মোঃ কামাল হোসেন, পুলিশ সুপার এ.বি.এম মাসুদ হোসেন বিপিএম, বিভাগীয় বন কর্মকর্তা (দক্ষিণ), কমিটির সচিব ও সরকারের উপসচিব এ.কে.এম.জি কিবরিয়া, সংশ্লিষ্ট দপ্তরের কর্মকর্তাগণ।